!!—বিশ্বকাপের নতুন জার্সিতে যেসব পরিবর্তন আসতে পারে—!!

খেলাধুলা

–দ্বাদশ বিশ্বকাপের জন্য বাংলাদেশ দলের জার্সি উম্মোচন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যা নিচে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে টাইগার ক্রিকেট পাড়ায়। বিশেষ করে আইসিসির নিয়ম মানতে গিয়েই বিপাকে বিসিবি, সমালোচনার তীরে বিদ্ধ সমর্থকদের…!!

–ইংল্যান্ড বিশ্বকাপকে ঘিরে মোট দুটি জার্সি উম্মোচন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যার একটি প্রায় সবুজ এবং অন্যটি লাল (অ্যাওয়ে)। সবুজ জার্সিতে লালে ছিটেফোঁটাও নেই। শুধু পেট আর বুকে সাদা রঙে ‘বাংলাদেশ’ লিখা। অন্যদিকে লাল জার্সিতেও একই কাণ্ড। দেখে মনে হতে পারে এটি জিম্বাবুয়ে জাতীয় দলের জার্সি..!!

–এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কারো কারো বক্তব্য, টাইগারদের অ্যাওয়ে (লাল) জার্সিটি জিম্বাবুয়ের জার্সির সঙ্গে অনেকাংশে মিল…!!

আবার সবুজ জার্সির সঙ্গেও অনেকে আয়ারল্যান্ড-পাকিস্তানের জার্সির মিল খুঁজে পেয়েছেন। যা নিয়ে হাস্যরসেও মেতেছেন তারা।একজন তো মজারচ্ছলে ফেসবুকে পোস্ট করেছেন, মানবতা আজও বেঁচে আছে। বিশ্বকাপ থেকে বাদ পড়া দুই দল জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডকে মনে করিয়ে দিতে বিসিবির সুন্দর উদ্যোগ। ধন্যবাদ বিসিবিকে…!!

সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন হইচইয়ে আনুষ্ঠানিক ঘোষণার পর পরই জার্সির রঙ ও ডিজাইন পাল্টে ফেলার ঘোষণা এসেছে বিসিবির কাছ থেকে…!!

যদিও বিসিবি ইতোমধ্যে সোমবার দুপুরে উন্মোচিত জার্সি দেখিয়েই আইসিসির অনুমোদন নিয়ে ফেলেছে অর্থাৎ বাংলাদেশ দল যে এবার সবুজ ও লাল দুই সেট জার্সি পরে খেলবে, তার নমুনা আইসিসির কাছে চলেও গেছে। এখন সেই জার্সির রংও ডিজাইন বদলাতে হলে আইসিসিকে জানাতে হবে—!!

জানা গেছে আজই আইসিসির কাছে জার্সির ডিজাইন বদলের জন্য বলা হবে। সেখানে পরিবর্তিত বা রদবদল করার পর জার্সির ডিজাইন কি দাঁড়াবে? সেটাও জানাতে হবে। কারণ, পরিবর্তিত জার্সির রঙ ও ডিজাইন জানার পর আইসিসি সেই অনুযায়ী বিভিন্ন বিজ্ঞাপন, ম্যাগাজিন, বিলবোর্ড, ব্যানার-ফেস্টুনসহ যাবতীয় প্রচার ও আনুসাঙ্গিক কাজে ব্যবহার করবে..!!

তবে জার্সিতে এমন পরিবর্তন আনার অতীত নজির রয়েছে অনেক। ফলে আইসিসির কাছে আবেদন করা হলে জার্সিতে পরিবর্তন আনা কঠিন কাজ হবে না…!!

এদিকে একটি নির্ভরযোগ্য সূত্রের খবর, এখন আর ঢালাও রদবদল করার সুযোগ নেই। তবে সবুজ জার্সিতে কিছুটা হলেও লাল অংশ জুড়ে দিতে পারে বিসিবি…!!

Leave a Reply