মসজিদে হামলার ঘটনায় ট্রাম্পের ‘বিচিত্র’ টুইট

বিশ্ব

নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় দেশটির জনগণের প্রতি সমবেদনা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার এক টুইট করে তা আবার মুছে ফেলেন ট্রাম্প। পরে দ্বিতীয় টুইটে হামলাটিকে ‘ভয়াবহ হত্যাকাণ্ড’ উল্লেখ করে নিউজিল্যান্ডবাসীর প্রতি সমবেদনা জানান তিনি। তবে ট্রাম্পের টুইটের শব্দচয়ন নিয়ে সমালোচনা শুরু হয়েছে।

শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ১৫ মিনিটে একটি বিচিত্র টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট। টুইটটিতে না ছিল কোনো সমবেদনা, না ছিল কোনো শব্দ।  কেবল ট্র্যাজেডি বর্ণিত মার্কিন ব্রেইটাবার্ট সাইটের একটি প্রতিবেদনে লিঙ্ক দেওয়া ছিল।  তার এই টুইটে হাজারো রিটুইট যুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে তিনি তা ডিলিট করে দেন।  পরে আরও একটি টুইট করেন ট্রাম্প।

তবে মার্কিন প্রেসিডেন্টের শুক্রবারের দ্বিতীয় টুইটটিও যেন তার বিরুদ্ধে বিতর্ক আরও কয়েকগুণ বাড়িয়ে দেয়। তার টুইটটি বিশ্লেষণ করলে দেখা যায়, সাধারণত যেসব হামলায় মুসলিম কোনো ব্যক্তির সংশ্লিষ্টতা থাকে তাদের ‘সন্ত্রাস, সন্ত্রাসী হামলা’- ইত্যাদি শব্দ ব্যবহার করে থাকেন ট্রাম্প। কিন্তু এক্ষেত্রে সেরকম কোনো কোনো শব্দ ব্যবহার করেননি।

উল্লেখ্য, হামলাকারী নিজেকে ট্রাম্পের শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী রাজনীতির একজন সমর্থক হিসেবে পরিচয় দিয়েছেন।

newsomoy.com

Leave a Reply