শাহবাগে শিক্ষার্থীর হাতে ধরা খেল সচিবের গাড়ি, লাইসেন্স নেই…!!

বাংলাদেশ

আজ বুধবার শিক্ষার্থী নিহতের প্রতিবাদে সকাল ১০টার থেকে প্রগতি স্বরণী, শাহবাগ ও পুরান ঢাকার রায়সাহেব বাজার এলাকায় বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অবস্থান নিয়েছেন।

অন্যদিকে ফার্মগেট, নীলক্ষেত ও সাইন্সল্যাব এলাকায় চলাচলকারী যানবাহনের লাইসেন্স পরীক্ষা করছেন আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা। এক ঘটনা দেখা গেল রাজধানীর নীলক্ষেত এলাকায়। শাহবাগ আসছিল সাদা রঙের একটি প্রাইভেট কার। শাহবাগের ফুটওভার ব্রিজের সামনে আসতেই অবরোধকারী শিক্ষার্থীরা পথরোধ করে ড্রাইভারের কাছে লাইসেন্স দেখতে চায়।

ঢাকা মেট্রো খ-১২০৫১৬ নম্বরের গাড়িটির ওপরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্টিকার লাগানো। ড্রাইভার আমতা আমতা করে সরকারি গাড়ি বলতেই শিক্ষার্থীরা ভুয়া ভুয়া বলে চিৎকার শুরু করে।

গাড়িটির মালিকের পরিচয় জানতে চাইলে ড্রাইভার বলেন, তার স্যার উপ-সচিব। এ সময় শিক্ষার্থীরা সাইন পেন দিয়ে গাড়ির বনেটে ‘ভুয়া’, ‘লাইসেন্স নাই’, ‘ঘুষের টাকায় লাইসেন্স লাগেনা?’ ইত্যাদি লিখে দেয়। পরে গাড়িটি রেখে চলে যান ড্রাইভার।

জানা যায়, শিক্ষার্থী নিহতের ঘটনায় দ্বিতীয় দিনের মতো সড়কে নেমে এসেছেন শিক্ষার্থীরা। তারা রাজধানীর পাঁচটি পয়েন্টে অবস্থান নিয়েছেন। এগুলো হলো- প্রগতি স্বরণী, শাহবাগ ও পুরান ঢাকার রায়সাহেব বাজার। এসব এলাকায় যান চলাচল বন্ধ হয়ে গেছে।

অন্যদিকে অন্যদিকে ফার্মগেট ও সাইন্সল্যাব এলাকায় চলাচলকারী যানবাহনের লাইসেন্স পরীক্ষা করছেন আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা।

জানা যায়, বেলা ১১টার দিকে ফার্মগেটে রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু করেন সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা বাসের কাগজপত্র ও চালকের ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা করছে।

এর আগে, গত বছরের আগস্টে নিরাপদ সড়কের দাবিতে গড়ে ওঠা আন্দোলনের সময় প্রথমবারের মতো যানবাহনের লাইসেন্স পরীক্ষা করেছিলেন শিক্ষার্থীরা।

Leave a Reply