জমে উঠেছে প্রাণের উৎস বৈশাখ-এর কেনাকাটা

বাংলাদেশ

বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ…!!

সেই জমিদার আমল থেকে শুরু করে এখন পর্যন্ত ধর্ম-গোত্র নির্বিশেষে অনেক আশা ও প্রত্যাশা নিয়ে পালন হয়ে আসছে এ উৎসব। এ উৎসব যেন পুরাতন ভুল-ভ্রান্তি ভুলে সামনের দিকে এগুনোর এক অজানা শক্তি, এক অজানা সাহস।

এই উৎসব যেন পুরাতন গ্লানি ও ব্যর্থতা ভুলে নতুন শুরুর আহ্বান…!!

বাংলাদেশে প্রতি বছর ১৪ এপ্রিল এই উৎসব পালিত হয়। বাংলা একাডেমি কর্তৃক নির্ধারিত আধুনিক পঞ্জিকা অনুসারে এই দিন নির্দিষ্ট করা হয়েছে। আর মাত্র ৯ দিন পরেই বাংলা নববর্ষ ১৪২৬…!!

এদিকে পহেলা বৈশাখ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে জমে উঠেছে রাজধানীসহ দেশের ভিন্ন শপিংমল, ফ্যাশন হাউস ও বিপণিবিতানগুলো। বাদ পড়ছে না ফুটপাতও…!!

বাংলার আবহে তৈরি ফতুয়া, পাঞ্জাবি, শার্ট, থ্রিপিস ও শাড়ি-গহনার পসরা সাজিয়েছে অভিজাত বিপণিবিতান থেকে ফুটপাতের দোকানিরা। এমনকি মাছের বাজারেও পড়েছে বৈশাখের উত্তাপ…!!

অধিকাংশ বিপণিবিতান ক্রেতা আকর্ষণে দিচ্ছে মূল্য ছাড়, গিফটসহ নানা অফার। শপিংমলগুলোতে চলে এসেছে নববর্ষের বিশেষ পোশাক…!!

বিক্রেতারা জানান, বৈশাখ উপলক্ষে ধনী-গরিব নির্বিশেষে সবাই সাধ্যমতো কেনাকাটা করেন। ঈদের মতো বৈশাখেও জমে উঠে বেচাকেনা। নগরীর বিভিন্ন শপিংমল ঘুরে দেখা গেছে, পরিবার-পরিজন ও বন্ধুবান্ধব নিয়ে ক্রেতারা ব্যস্ত কেনাকাটায়…!!

অন্যদিকে পহেলা বৈশাখের খাবার তালিকার শীর্ষে অবস্থান করছে ইলিশ। নগরীর বাজারগুলোর পাশাপাশি ফেরি করে বিক্রি করা হচ্ছে ছোট-বড় নানা আকারের ইলিশ। দাম একটু চড়া হলেও সবাই সাধ্যমতো কেনার চেষ্টা করছেন…!!

Leave a Reply