—আগুনে আটশ বছরের পুরনো গির্জা পুড়ল —

বিশ্ব

পর্যটকরা প্যারিস ভ্রমণের সময় যে স্থাপনার দিকে বিশেষ নজর রাখেন, আগুনে পুড়ল সেই নটর ডেম ক্যাথেড্রাল…!!

ফ্রান্সের রাজধানীর কেন্দ্রস্থলের এই ‘আইকনিক’ স্থাপনায় সোমবার বিকালে আকস্মিকভাবে অগ্নিকাণ্ড ঘটে। ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাড়ে আটশ বছর পুরনো এই গির্জা ভবনে আগুন এবং ধোঁয়া ওড়ার ছবি ও ভিডিও সঙ্গে সঙ্গে ছড়িয়ে পড়ে…!!

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, সোমবার বিকেলে ক্যাথেড্রালের ওপরের অংশ থেকে ধোঁয়া বের হতে দেখেন প্রত্যক্ষদর্শীরা। তবে ঠিক কি কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, সে ব্যাপারে তাৎক্ষণিকভাবে নিশ্চিত করে কিছু জানানো যায়নি…!!

ফ্রান্স টু টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাটিকে প্রাথমিকভাবে দুর্ঘটনা হিসেবে দেখছে ফ্রান্সের পুলিশ…!!

আগুন লাগার পর প্যারিসের মেয়র অ্যানে হিডালগো টুইট করেন, ‘নটর ডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন।’ ধোঁয়া দেখা যাওয়ার পর তাৎক্ষণিকভাবে ক্যাথেড্রালের আশপাশের জায়গা ফাঁকা করে ফেলা হয়…!!

প্রাচীন এই ক্যাথেড্রালটিতে সংস্কার কাজ চলছিল। গত সপ্তাহেই সংস্কারের জন্য ক্যাথেড্রাল থেকে ব্রোঞ্জ মূর্তি সরিয়ে নেওয়া হয়েছিল।

দ্বাদশ শতাব্দীতে নির্মিত এই ক্যাথেড্রালটির কথা ভিক্টর হুগোর বিখ্যাত উপন্যাস ‘দ্য হাঞ্চব্যাক অব নটর ডেম’ এ উল্লেখ আছে। টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, এটি ফ্রান্সের সবচেয়ে পর্যটকপ্রিয় স্থাপত্য। প্রতিদিন ৩০ হাজারেরও বেশি পর্যটক এই স্থাপত্য দেখতে আসেন…!!

Leave a Reply